ঢাকা,   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

The South Asian Times | সাউথ এশিয়ান টাইমস

মেয়র পদে মনোনয়ন পত্র জমা দিলেন আজমত ও জাহাঙ্গীর সহ ১২ প্রার্থী

রেজাউল বারী বাবুল, গাজীপুর

প্রকাশিত: ২১:৪৫, ২৭ এপ্রিল ২০২৩

মেয়র পদে মনোনয়ন পত্র জমা দিলেন আজমত ও জাহাঙ্গীর সহ ১২ প্রার্থী

এবারের গাজীপুর সিটি কপোর্রেশন নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়ার শেষদিন ছিল বৃহষ্পতিবার। শেষ দিনে উৎসব মুখর পরিবেশে প্রার্থীরা তাদের মনোনয়ন পত্র জমা দেন। এদিন মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এড. মোঃ আজমত উল্লা খান, সাময়িক বরখাস্তকৃত মেয়র স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও তার মা জায়েদা খাতুনসহ একই পদের ৭জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র নির্বাচনের রিটার্নিং অফিসারের কাছে জমা দিয়েছেন। এ নিয়ে মেয়র পদে মোট ১২ জন প্রার্থী সহ মোট ৩৮৪জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

 

জেলা নির্বাচন অফিসার ও গাসিক নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার এএইচএম কামরুল হাসান জানান, গাজীপুর সিটি কপোর্রেশন নির্বাচনে অংশ নিতে বৃহষ্পতিবার বিকেল পর্যন্ত মেয়র পদে প্রার্থীতার জন্য ১৩জন প্রার্থী তাদের মনোনয়নপত্র সংগ্রহ করেন। এছাড়াও এদিন পর্যন্ত সাধারণ আসনের কাউন্সিলর পদে ৩৪৩ জন ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৮৯ জন সহ সবক’টি পদে সর্বমোট ৪৪৫ জন প্রার্থী প্রার্থী তাদের মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। এরমধ্যে মেয়র পদে ১২জন, সাধারণ আসনের কাউন্সিলর পদে ২৯০ জন ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৮২ জন সহ মোট ৩৮৪জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র এ পর্যন্ত জমা দিয়েছেন। 

 

মনোনয়নপত্র জমাদানের শেষদিন বৃহষ্পতিবার দুপুরে মেয়র পদে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী এড. আজমত উল্লা খান গাজীপুর শহরের বঙ্গতাজ অডিটোরিয়ামে স্থাপিত গাজীপুর সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলামের কাছে তার মনোনয়ন পত্র জমা দেন। বিকেলে সাময়িক বরখাস্তকৃত মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও তার মা জায়েদা খাতুনের মেয়র পদের মনোনয়নপত্র স্বতন্ত্র প্রার্থী হিসেবে জমা দেয়া হয়। এর আগে স্বতন্ত্র প্রার্থী সরকার শাহ নুর ইসলাম তার মনোনয়নপত্র রিটার্ণিং অফিসারের কাছে জমা দেন। তিনি আওয়ামী লীগের এমপি আহসান উল্লাহ মাস্টার হত্যাকান্ডের মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত আসামী বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারের ছেলে এবং বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির সদস্য হাসান উদ্দিন সরকারের ভাতিজা। এছাড়াও এদিন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রার্থী গাজী আতাউর রহমান, জাকের পার্টির প্রার্থী মোঃ রাজু আহম্মেদ, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ অলিউর রহমান সহ অন্যরা তাদের মনোয়ন পত্র জমা দেন। এরআগে বুধবার জাতীয় পার্টি মনোনীত প্রার্থী এম এম নিয়াজ উদ্দিন, গণফ্রন্ট মনোনীত প্রার্থী মোঃ আতিকুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৩৫ নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন মন্ডল ও মোঃ হারুন অর রশীদ তাদের মনোয়ন পত্র জমা দেন। 

 

জেলা নির্বাচন অফিসার ও গাসিক নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার এএইচএম কামরুল হাসান জানান, গত ৫ এপ্রিল গাজীপুর সিটি কপোর্রেশন নির্বাচনের তফসিল ঘোষনা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র উত্তোলন ও জমা দেয়ার শেষ সময় ছিল বৃহষ্পতিবার (২৭ এপ্রিল)। প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই বাছাই হবে ৩০ এপ্রিল এবং প্রার্থীতা (মনোনয়নপত্র) প্রত্যাহারের শেষ তারিখ ৮মে। প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে ৯ মে। আগামী ২৫ মে সকাল ৮টা হতে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইভিএম এর মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এবার গাজীপুর সিটি কর্পোরেশনের ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৭৯ হাজার ৩৮১ জন। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৫ লাখ ৯২ হাজার ৭২১জন, মহিলা ভোটার ৫ লাখ ৮৬ হাজার ৬৪২ জন এবং হিজড়া ১৮ জন।

 

তিনি আরো জানান, গাজীপুর সিটি কপোর্রেশন নির্বাচনের ৫৭ টি সাধারণ ওয়ার্ড এবং ১৯ টি সংরক্ষিত ওয়ার্ডে ভোট গ্রহণের জন্য ৪৭৮ টি ভোট কেন্দ্র, ৩৪৯১ টি ভোট কক্ষ এবং ৪৮৬ টি অস্থায়ী ভোট কক্ষ থাকবে। এ নির্বাচনে ৪৭৮ জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ৪৯১ জন সহকারী প্রিজাইডিং অফিসার, ৬ হাজার ৯৮২ জন পোলিং অফিসার থাকবে। 

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়