ঢাকা,   সোমবার ২২ এপ্রিল ২০২৪

The South Asian Times | সাউথ এশিয়ান টাইমস
Header Advertisement
গ্লোব শপিং সেন্টারের ব্যবসায়ীদের মানববন্ধন

গ্লোব শপিং সেন্টারের ব্যবসায়ীদের মানববন্ধন

রাজধানীর ঢাকা কলেজের সামনে অবস্থিত গ্লোব শপিং সেন্টারের ব্যবসায়ীরা তাদের দোকানের মালিকানা হস্তান্তর, রেজিস্ট্রেশনসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন করেছেন। রোববার (২১ এপ্রিল) বিকেলে গ্লোব শপিং সেন্টারের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় ব্যবসায়ীরা জমির মালিক ও ডেভেলপার কোম্পানি গ্লোব কনস্ট্রাকশন লিমিটেডের চলমান বিরোধ অবিলম্বে নিরসনের দাবি জানান। মানববন্ধনে গ্লোব শপিং সেন্টারের ব্যবসায়ী ও মার্কেট কমিটির সাবেক সেক্রেটারি আমিনুল ইসলাম বলেন, আমরা ক্ষুদ্র ব্যবসায়ী। দীর্ঘদিন ধরেই আমরা অনিশ্চয়তা ও নিরাপত্তাহীনতার মধ্যে দিন কাটাচ্ছি। গ্লোব কনস্ট্রাকশন আমাদের দোকানের মালিকানা রেজিস্ট্রি করে দিচ্ছে না। ভবনটিকে তারা নির্মাণাধীন দেখিয়ে প্রায় ২০ বছর ধরে দোকানের রেজিস্ট্রেশন ঝুলিয়ে রেখেছে। রেজিস্ট্রি করার দাবি জানালে আমাদের উচ্ছেদের হুমকি দিচ্ছি। এমনকি আমাদের একাধিকবার সন্ত্রাসী হামলাও হয়েছে। এ সময় মার্কেটের অন্যতম ব্যবসায়ী সাইদুল আলম বলেন, গ্লোব শপিং সেন্টারের মালিক খ্যাতিমান ফটোসাংবাদিক প্রয়াত জহিরুল হক। তার মৃত্যুর পর উত্তরাধিকার সূত্রে তার সন্তানের জমির মালিকানা পেয়েছে। ১৯৯৯ সালে গ্লোব কনস্ট্রাকশন লিমিটেডে সঙ্গে মার্কেট নির্মাণের চুক্তি হলেও অদ্যাবধি তারা ভূমি মালিকদের পাওনা বুঝিয়ে দেয়নি। জমির মালিক ও ডেভেলপার কোম্পানির বিরোধে ভুক্তভোগী হচ্ছে নিরীহ ব্যবসায়ীরা। অবিলম্বে আমরা এই বিরোধের অবসান চাই।

বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্সের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্সের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের হালিশহর সেনানিবাসে আর্টিলারি সেন্টার ও স্কুলে নবনির্মিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারী কমপ্লেক্স’ এর উদ্বোধন করেছেন। তিনি আজ সকালে এর উদ্বোধনী ফলক উন্মোচনের মাধ্যমে কমপ্লেক্সের উদ্বোধন করেন। এরপর প্রধানমন্ত্রী নবনির্মিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারী কমপ্লেক্স’ এ স্থাপিত আর্টিলারি জাদুঘর পরিদর্শন করেন। এসময় তিনি জাদুঘরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অতি বাস্তব প্রতিকৃতি, মহান মুক্তিযুদ্ধে মুজিব ব্যাটারীর প্রথম গোলাবর্ষণকারী ঐতিহাসিক ৩.৭ ইঞ্চি হাউইটজার, আর্টিলারি রেজিমেন্টে ব্যবহৃত গোলাবারুদ ও সকল কামানের প্রতিরূপ এবং মহান মুক্তিযুদ্ধে গোলন্দাজ বাহিনীর উল্লেখযোগ্য অপারেশনসমূহের গৌরবময় ইতিহাস অবলোকন করেন। প্রধানমন্ত্রী দরবার হলে সেনা কর্মকর্তাদের সঙ্গে একটি দরবারেও যোগ দেন। প্রধানমন্ত্রী অনুষ্ঠানস্থলে পৌঁছালে সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ তাঁকে স্বাগত জানান। অনুষ্ঠানে মুজিব ব্যাটারির ওপর নির্মিত একটি অডিও-ভিজ্যুয়াল ডকুমেন্টারি প্রদর্শিত হয়। অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, তিন বাহিনী প্রধানগণ, সংসদ সদস্যবৃন্দ, বিশিষ্ট ব্যক্তিবর্গ, ঊর্ধ্বতন সামরিক ও অসামরিক কর্মকর্তাগণ, বিভিন্ন পদবির অফিসার, জেসিও, অন্যান্য পদবির সেনা সদস্যগণ এবং মিডিয়া ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

তীব্র তাপদাহের কারণে শিক্ষা প্রতিষ্ঠান ৭ দিন বন্ধ : স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ মাউশি’র

তীব্র তাপদাহের কারণে শিক্ষা প্রতিষ্ঠান ৭ দিন বন্ধ : স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ মাউশি’র

দেশে চলমান তাপদাহের কারণে স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদফতরের সাথে পরামর্শক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে সকল স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান আগামী ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। তীব্র তাপদাহের প্রভাবে স্বাস্থ্যঝুঁকি এড়াতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সাথে চলাফেরার পরামর্শ দেওয়া হয়েছে। আজ শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় এই ঘোষণা দিয়েছে সরকার। তবে আবহাওয়া পরিস্থিতি পরিবর্তন সাপেক্ষে এ সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে। এদিকে, আজ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক (রুটিন দায়িত্ব) প্রফেসরমো:শাহেদুল খবির চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া দপ্তরের পরামর্শক্রমে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন সকল সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আগামী ২৫ এপ্রিল বৃহস্পতিবার পর্যন্ত বাড়ানো হলো। ২৬ এপ্রিল শুক্রবার ও ২৭ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় শিক্ষা প্রতিষ্ঠানসমূহ আগামী ২৮ এপ্রিল রোববার যথারীতি খুলবে। তবে, আবহাওয়ার উন্নতি বা অবনতি ঘটলে এ আদেশ পরিবর্তিত হতে পারে। এক পৃথক বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের সুরক্ষার কথা বিবেচনায় এনে সরকারি প্রাথমিক বিদ্যালয় আরো ৭ দিন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ফলে আগামী ২১ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টার বন্ধ থাকবে। আজ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলমান তাপদাহে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় এ ঘোষণা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। উল্লেখ্য, পবিত্র রমজান, স্বাধীনতা দিবস ও ঈদুল ফিতরের চলমান ছুটি বাড়িয়ে আরো সাতদিনের জন্য বন্ধ ঘোষণা করা হলো।

বোরো মৌসুমে ধান চাল সংগ্রহের মূল্য নির্ধারণ

আসন্ন বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রীপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় এই মূল্য নির্ধারণ করা হয়। সভায় সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন,স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো: তাজুল ইসলাম,কৃষিমন্ত্রী মো: আব্দুস শহীদ,ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী মো: মহিববুর রহমান,বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম (টিটু) এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী বেগম রোকেয়া সুলতানা অংশ নেন। আসন্ন বোরো সংগ্রহ ২০২৪ মৌসুমে পাঁচ লাখ টন ধান,এগারো লাখ টন সিদ্ধ চাল,এক লাখ টন আতপ চাল এবং পঞ্চাশ হাজার টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি বোরো ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ৩২ টাকা, সিদ্ধ চাল ৪৫ টাকা, আতপ চাল ৪৪ টাকা এবং গম ৩৪ টাকা। ২০২৩ সালে ধান-চালের সংগ্রহ মূল্য ছিল যথাক্রমে ধান ৩০ টাকা,সিদ্ধ চাল ৪৪ টাকা এবং গম ৩৫ টাকা। সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবগণ উপস্থিত ছিলেন।

ইরানের বিরুদ্ধে ইসরায়েল হামলা শুরু করেছে : মার্কিন গণমাধ্যম

ইসরায়েল সপ্তাহান্তে আক্রমণের প্রতিশোধ হিসেবে ইরানের বিরুদ্ধে হামলা শুরু করেছে। মার্কিন গণমাধ্যম বৃহস্পতিবার রাতে এ কথা জানিয়েছে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এবিসি, সিবিএস এবং সিএনএন, অন্যান্য মিডিয়া মধ্যপ্রাচ্যের সময় শুক্রবার ভোরে হামলার কথা জানিয়েছে। হোয়াইট হাউস থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। পেন্টাগন ডিউটি ডেস্ক এএফপির এক প্রশ্নের জবাবে বলেছে, ‘আমাদের কাছে এই মুহূর্তে দেয়ার মতো কিছু নেই।’ ইরান বেশ কয়েকটি শহরে তার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করেছে। রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, দেশটির মধ্যাঞ্চলীয় শহর ইসফাহানের কাছে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। সপ্তাহান্তে ইরান শত শত ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করার পর ইসরায়েল সতর্ক করে দিয়েছিল যে তারা পাল্টা আঘাত করবে। ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোনের বেশির ভাগ প্রতিহত করেছে বলে ইসরায়েল দাবী করেছে। দামেস্কে ইরানের কনস্যুলেটে হামলার পরিপ্রেক্ষিতে ইরান ওই হামলা চালায়।

মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী: হাছান মাহমুদ

পররাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ জানিয়েছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ ও সেনাবাহিনীর ২৮৫ জন সদস্যকে মিয়ানমারের জাহাজে নৌপথে ফেরত যাওয়ার ক্লিয়ারেন্স দেওয়া হয়েছে। তিনি জানান, মিয়ানমার আগামী ২২ এপ্রিল জাহাজযোগে তাদের ফেরত নিতে সম্মত হয়েছে এবং মিয়ানমারে আটকে পড়া ১৫০ জন বাংলাদেশী একই জাহাজে ফেরত আসবে। তবে জাহাজের যাত্রা সমুদ্র ও মিয়ানমারের পরিস্থিতির ওপর নির্ভর করে। শুক্রবার সন্ধ্যায় রাজধানীতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ-পিআইবি`র মহাপরিচালক একুশে পদকে ভূষিত সাংবাদিক জাফর ওয়াজেদ গ্রন্থিত ‘ভুবনজোড়া শেখ হাসিনার আসনখানি’ বইয়ের মোড়ক উন্মোচন শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান। বিএনপি আবার বিদেশি দূতাবাসে ধর্ণা দিচ্ছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, ‘যে কোনো কিছুতেই বিদেশিদের কাছে ধর্ণা দেওয়া বিএনপির সবচেয়ে বড় রাজনৈতিক দুর্বলতা। বাংলাদেশে ক্ষমতার উৎস জনগণের কাছে না গিয়ে বিদেশিদের কাছে গেলে বিদেশিরা তো বিএনপিকে কোলে করে ক্ষমতায় বসিয়ে দেবে না। আর আওয়ামী লীগ জনগণের ক্ষমতায় বিশ্বাসী। জনগণই ভোট দিয়ে আওয়ামী লীগকে নির্বাচিত করে দেশ পরিচালনার দায়িত্ব দিয়েছে। বিএনপি নেতাদের বক্তব্য সার্কাসের মতো মনে হয়।

বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

বিএনপি’র নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত কোন মামলাই রাজনৈতিক নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অগ্নিসংযোগ, গ্রেনেড হামলা, আগ্নেয়াস্ত্র চোরাচালান ও দুর্নীতির মতো সুনির্দিষ্ট ফৌজদারি মামলায় অভিযুক্তরাই এ সংক্রান্ত মামলার আসামী হয়েছেন। তিনি বলেন,“আজকে তারা (বিএনপি) সব জায়গায় কান্নাকাটি বলছে তাদের বিরুদ্ধে মামলা। তাদের জিজ্ঞেস করতে হবে মামলাগুলো কিসের মামলা? অগ্নিসন্ত্রাস, অস্ত্রপাচার, গ্রেনেড হামলাসহ বিভিন্ন অপরাধের মামলা। তারা অপরাধ করেছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। সেটাই তো বাস্তবতা।”   এসব মামলাগুলো দ্রুত শেষ করে এগুলোর শাস্তি দিয়ে দেওয়া উচিত বলেও তিনি উল্লেখ করেন। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আজ সকালে তাঁর সরকারি বাসভবন গণভবনে সহযোগী সংগঠন বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় কমিটির সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে দেওয়া ভাষণে এ কথা বলেন। ২০১৩ ও ১৪ সালে নির্বাচন বানচালের জন্য এবং পরবর্তীতে বিএনপি-জামায়াতের আগুন সন্ত্রাস ও সহিংসতার প্রসংগ টেনে তিনি বলেন, তারা ৩ হাজার ৮০০ গাড়ি পুড়িয়েছে, বাস, লঞ্চ ও রেল পুড়িয়েছে। তাদের বিরুদ্ধে মামলা হবে না তো কি হবে।  তিনি বলেন, ওদের বিরুদ্ধে কোন মামলাইতো পলিটিক্যাল মামলা না, প্রত্যেকটা মামলা হচ্ছে অগ্নিসন্ত্রাসের মামলা। তারা মানুষ হত্যা করেছে আগুন দিয়ে। নির্বাচন ঠেকাতে যেয়ে তারা রেলে আগুন দিয়ে মা-শিশুকে পুড়িয়ে মেরেছে, যারা এগুলো করলো তাদের বিরুদ্ধে কি মামলা হবে না? “যারা এগুলো করলো তাদের বিরুদ্ধে কি মামলা হবে না? তাদেরকে কি মানুষ পূজা করবে,” সে প্রশ্নও তোলেন তিনি। বিএনপি’র নেতা-কর্মী গ্রেফতার সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, কান্নাকাটি করে তারা সব জায়গায় বলছে এত লক্ষ লোক তাদের গ্রেফতার। সারা দেশে যত জেলখানা আছে সেগুলোর একটা ধারণ ক্ষমতা রয়েছে, তারা যত লক্ষ গ্রেফতার হয়েছে বলছে জেলখানাগুলোর ততো ধারণক্ষমতা নেই।  আওয়ামী লীগ সভাপতি বলেন, “তারা (বিএনপি) যেভাবে বলছে তাদের ৬০ লাখ লোক গ্রেফতার হয়েছ, ৬০ লাখ লোক ধারণ করার ক্ষমতাও নাই এসব জেলে। তারপরও যতটুকু ধারণ ক্ষমতা আছে সবই বিএনপির লোক এটাই তো তারা বলতে চাচ্ছে। তার মানে বাংলাদেশে যত অপরাধ সব অপরাধ করে বিএনপি।” শেখ হাসিনা বলেন, তাদের ভাগ্য ভালো আমরা ক্ষমতায় আছি, আমরা তাদের মতো প্রতিশোধপরায়ণ না, তাই তারা এখনো কথা বলার সুযোগ পায়। তারা সারাদিন কথা বলে মাইক লাগিয়ে, তারপর বলবে কথা বলার সুযোগ পায় না। বিরোধী দলে থাকার সময়কার প্রসংগ টেনে তিনি বলেন, আওয়ামী লীগ অফিসেতো আমরা ঢুকতেই পারতাম না। কিভাবে তারা অত্যাচার করেছে আমাদের ওপর, আমরা তো তার কিছুই করি নাই। আমরা প্রতিশোধ নিতে ব্যস্ত থাকিনি। আমরা আমাদের সব শক্তি-মেধা কাজে লাগিয়েছি দেশের উন্নয়নে, দেশের মানুষের জন্য কাজ করতে। শেখ হাসিনা বলেন, তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাংক অনুসরণ করে সমবায় ভিত্তিক কৃষি নিশ্চিত করে ফসলের উৎপাদন বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি দেশের প্রতি ইঞ্চি অনাবাদি জমি চাষের আওতায় আনার মাধ্যমে সার্বিক উৎপাদন বাড়ানোর জন্য তাঁর আহবান পুনর্ব্যক্ত করেন। প্রধানমন্ত্রী বলেন, সমবায় ভিত্তিক কৃষি চালু করে জমির আইল দূর করে বিপুল পরিমাণ আবাদি জমি রক্ষা করা যেতে পারে। কৃষিতে গবেষণার পাশাপাশি কৃষিকে যান্ত্রিকীকরণের ওপরও গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “কৃষি গবেষণায় বাংলাদেশ সবচেয়ে সফল। আমাদের সাফল্যের ধারা অব্যাহত রাখতে হবে।” প্রধানমন্ত্রী তাঁর সরকারের উদ্যোগে কৃষিখাতের উন্নয়ন এবং খাদ্য সংরক্ষণ ব্যবস্থানার পদক্ষেপ সমূহের চুম্বকাংশ তুলে ধরে বলেন, “বাংলাদেশের কৃষি উন্নত হয়েছে, কারণ সরকার কৃষিখাতের গবেষণাকে অগ্রাধিকার দিয়েছে।” প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার কৃষি খাতে ২৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে। তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের বিভিন্ন সময়োপযোগী ও কার্যকর পদক্ষেপের ফলে দেশের খাদ্য উৎপাদন বেড়েছে। তিনি বলেন, “একসময় যারা নুন-ভাত বা ডাল-ভাতের কথা ভাবতেন, তারা এখন মাছ-মাংস-ডিমের কথা ভাবেন। তাই যারা সরকারের সমালোচনা করেন, তাদের বিবেচনা করেই সিদ্ধান্ত নেওয়া উচিত যে, বাংলাদেশ উন্নত হয়েছে কি না।” প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের কেন্দ্রীয় নেতাকর্মীদের নিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান সংগঠনের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু।

Header Advertisement
Advertisement
Advertisement
Header Advertisement
গ্লোব শপিং সেন্টারের ব্যবসায়ীদের মানববন্ধন

গ্লোব শপিং সেন্টারের ব্যবসায়ীদের মানববন্ধন

রাজধানীর ঢাকা কলেজের সামনে অবস্থিত গ্লোব শপিং সেন্টারের ব্যবসায়ীরা তাদের দোকানের মালিকানা হস্তান্তর, রেজিস্ট্রেশনসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন করেছেন। রোববার (২১ এপ্রিল) বিকেলে গ্লোব শপিং সেন্টারের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় ব্যবসায়ীরা জমির মালিক ও ডেভেলপার কোম্পানি গ্লোব কনস্ট্রাকশন লিমিটেডের চলমান বিরোধ অবিলম্বে নিরসনের দাবি জানান। মানববন্ধনে গ্লোব শপিং সেন্টারের ব্যবসায়ী ও মার্কেট কমিটির সাবেক সেক্রেটারি আমিনুল ইসলাম বলেন, আমরা ক্ষুদ্র ব্যবসায়ী। দীর্ঘদিন ধরেই আমরা অনিশ্চয়তা ও নিরাপত্তাহীনতার মধ্যে দিন কাটাচ্ছি। গ্লোব কনস্ট্রাকশন আমাদের দোকানের মালিকানা রেজিস্ট্রি করে দিচ্ছে না। ভবনটিকে তারা নির্মাণাধীন দেখিয়ে প্রায় ২০ বছর ধরে দোকানের রেজিস্ট্রেশন ঝুলিয়ে রেখেছে। রেজিস্ট্রি করার দাবি জানালে আমাদের উচ্ছেদের হুমকি দিচ্ছি। এমনকি আমাদের একাধিকবার সন্ত্রাসী হামলাও হয়েছে। এ সময় মার্কেটের অন্যতম ব্যবসায়ী সাইদুল আলম বলেন, গ্লোব শপিং সেন্টারের মালিক খ্যাতিমান ফটোসাংবাদিক প্রয়াত জহিরুল হক। তার মৃত্যুর পর উত্তরাধিকার সূত্রে তার সন্তানের জমির মালিকানা পেয়েছে। ১৯৯৯ সালে গ্লোব কনস্ট্রাকশন লিমিটেডে সঙ্গে মার্কেট নির্মাণের চুক্তি হলেও অদ্যাবধি তারা ভূমি মালিকদের পাওনা বুঝিয়ে দেয়নি। জমির মালিক ও ডেভেলপার কোম্পানির বিরোধে ভুক্তভোগী হচ্ছে নিরীহ ব্যবসায়ীরা। অবিলম্বে আমরা এই বিরোধের অবসান চাই।

ন্যাটোর ব্যাপক মহড়া স্নায়ুযুদ্ধে ফিরে আসার ইঙ্গিত দিচ্ছে : রাশিয়া

ন্যাটোর ব্যাপক মহড়া স্নায়ুযুদ্ধে ফিরে আসার ইঙ্গিত দিচ্ছে : রাশিয়া

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আলেকসান্ডার গ্রুশকো রোববার বলেছেন, ন্যাটোর স্টিডফাস্ট ডিফেন্ডার ২০২৪ মহড়া স্নায়ুযুদ্ধের পরিকল্পনায় চূড়ান্ত ও অপরিবর্তনীয় প্রত্যাবর্তনের ইঙ্গিত দেয়। ইতোপূর্বে ন্যাটোর ইউরোপ অ্যালাইড সুপ্রিম কমান্ডার জেনারেল ক্রিস্টোফার ক্যাভোলি, আগামী সপ্তাহের নির্ধারিত মহড়াটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় ও কয়েক মাস ধরে চলবে বলে ঘোষণা করেন। খবর সিনহুয়ার। গ্রুশকো বলেন, এই মহড়াগুলো রাশিয়ার বিরুদ্ধে পশ্চিম যে হাইব্রিড যুদ্ধ চালিয়েছে তার আরেকটি উপাদান। তিনি বলেন, ৩১টি দেশের ৯০ হাজার সেনা সদস্য এই ধরনের মহড়া পরিচালনা করে ন্যাটো নিশ্চিত ও অপরিবর্তনীয়ভাবে শীতল যুদ্ধের পরিকল্পনায় প্রত্যাবর্তন করেছে। সামরিক পরিকল্পনার সম্পদ ও অবকাঠামো রাশিয়াকে মোকাবিলার জন্য তৈরি করা হয়েছে উল্লেখ করে গ্রুশকো বলেন, এটি অনুশীলনের পেছনের এ ধারণাই সঠিক। তারা সমস্ত কর্মক্ষম ডোমেন ও যোগাযোগ অঞ্চলের সমস্ত ফ্রন্টে একটি তুলনীয় প্রতিপক্ষের সাথে সংঘর্ষের সম্ভাব্য পরিস্থিতি অনুশীলনের একাধিক কৌশল ও ড্রিলকে অন্তর্ভুক্ত করবে।

Header Advertisement
Header Advertisement