ঢাকা,   মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪

The South Asian Times | সাউথ এশিয়ান টাইমস

রিহ্যাব নির্বাচন-২৪ ফেব্রুয়ারি, রেকর্ড মনোনয়ন ফরম বিক্রি !

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:০৭, ২৩ জানুয়ারি ২০২৪

রিহ্যাব নির্বাচন-২৪ ফেব্রুয়ারি, রেকর্ড মনোনয়ন ফরম বিক্রি !

আবাসন খাত ব্যবসায়ীদের একমাত্র সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশনের (রিহ্যাব) অংশগ্রহণমূলক নির্বাচন হতে যাচ্ছে ২৪ ফেব্রুয়ারি। আসন্ন ২০২৪-২৬ মেয়াদের পরিচালনা পর্ষদ নির্বাচনে রেকর্ড ১১০ জন প্রার্থী মনোনয়ন ফরম কিনেছেন। রিহ্যাবের ইতিহাসে এর আগে এত বিপুল সংখ্যাক প্রার্থী অংশ নেননি।

কোনো প্রকার বাঁধা-বিপত্তি ছাড়াই মনোনয়পত্র কিনতে পেরে খুশি প্রার্থীরা। জয়ের ব্যাপারেও স্ব স্ব প্রার্থীরা আশাবাদী। আনুষ্ঠানিকভাবে প্যানেল তৈরি করার নিয়ম না থাকলেও এখন পর্যন্ত চারটি প্যানেল এ বিভক্ত হয়ে পড়েছেন প্রার্থীরা ।

গত ৪ জানুয়ারি প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়। সেখানে ঢাকা এবং চট্টগ্রাম থেকে ৪৪৮ জন প্রতিনিধি ভোটার তালিকায় স্থান পান। প্রায় ৮০ প্রতিনিধি বাদ পড়েন। বাদ পড়া কোম্পানিগুলো পরে আপিল করলে সেখান থেকে ২৮ জন ভোটার হতে পানে। ১৫ তালিখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয় রিহ্যাব এর ওয়েব সাইট এবং নোটিশ বোর্ড এ।

এ বছর যারা সঠিকভাবে পেপারস জমা দিয়েছেন তারাই ভোটার হতে পেরেছেন। ১৬ থেকে ২১ জানুয়ারি পরিচালক পদে মনোনয়ন ফরম বিক্রি করা হয়। ঢাকা এবং চট্টগ্রাম মিলে নির্বাচনে মোট ২৯টি পরিচালক পদের ১০০ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এছাড়া চট্টগাম থেকে রিজিওন্যাল সদস্য পদে ১০ জন মনোনয়ন পত্র সংগ্রহ করেন।

রিহ্যাবের ইতিহাসে এত বিপুল পরিমাণ প্রার্থী আগে কখনই অংশ নেননি। তাছাড়া বিগত প্রায় এক যুগে যে নির্বাচন অনুষ্ঠিত হতো তা মূলত সমঝোতার।

২০২৪-২৬ মেয়াদের পরিচালনা পর্ষদ নির্বাচনে এখন পর্যন্ত চারটি প্যানেলের কথা শোনা যাচ্ছে। এসব প্যানেলগুলোর মধ্যে রয়েছে- এফবিসিসিআই এর প্রাক্তন পরিচালক,রিয়েলএস্টেট টাইকুন অব কুয়াকাটা খ্যাত সেঞ্চুরি প্রূপের কর্নধার এম.জি.আর. নাসির মজুমদার সিআইপি ও বিটিআই এর উপদেষ্টা আরশি হায়দার ও এর নেতৃত্বে একটি প্যানেল।
ওয়াহিদুজ্জামন ও লিয়াকত আলী ভূইয়ার নেতৃত্বে একটি প্যানেল। কথা বলে জানা গেছে, ওয়াহিদুজ্জামন ও লিয়াকত আলী ভূইয়ার নেতৃত্বে প্রতিনিধিদের ব্যাপক তৎপরতার কারনে আদালতের আদেশে নির্বাচন হচ্ছে। এই বছর নির্বাচন আয়োজন করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

ওয়াহিদুজ্জামন ও লিয়াকত আলী ভূইয়ার নেতৃত্বে রিহ্যাব এর সদস্যরা বিগত কমিটির বিরুদ্ধে নানা ধরনের অনিয়মের অভিযোগ তুলেছে। বিগত কমিটির অনেকেই এ বছর নির্বাচনে অংশ নিচ্ছেন না। রিহ্যাব এর সদ্য সাবেক প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল) অনেক আগেই নির্বাচন না করার সিদ্ধান্ত নিযেছেন। তবে বিগত কমিটির সিনিয়র সহ-সভাপতি ইন্তেখাবুল হামিদের নেতৃত্বে একটি প্যানেল তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। অনেকের দাবি বিগত কমিটিতে তিনি ক্লিন ইমেজের লোক হিসেবে পরিচিত। রিহ্যাব এর বিভিন্ন সদস্যের সাথে কথা বলে জানা গেছে, বিগত কমিটির নানা অনিয়ম এর অভিযোগ মূলত ২ জন সহ সভাপতি এবং রিহ্যাব এর একজন শীর্ষ কর্মকর্তা বিরুদ্ধে।

বিগত কমিটির সহ-সভাপতি-২ নজরুল ইসলাম দুলাল এর নেতৃত্বে একটি প্যানেল মনোনয়ন পত্র জমা দিয়েছেন। অফিসিয়ালি প্যানেল তৈরি নিষেধ থাকায় সবাই যার যার মত মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

নির্বাচনে অংশ নেওয়ার জন্য মনোনয়ন ফরম সংগ্রহকারী তিন প্যানেল এর ৩জন প্রার্থী জানান, এখন রিহ্যাবে নিযুক্ত প্রশাসক নির্বাচনের আয়োজনের জন্য নিরপেক্ষ একটি পরিবেশ তৈরি করেছেন। ভালো এবং অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য নির্বাচন কমিশন এখন পর্যন্ত নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করছেন বলে তাদের দাবি।

তফসিল অনুযায়ী ২৪ জানিয়ারি যারা নির্বাচন করতে পারবেন তাদের তালিকা প্রকাশ করা হবে। বিভিন্ন ধাপ অতিক্রম শেষে আগামী ২৪ ফেব্রুয়ারি ২০২৪-২৬ মেয়াদী নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে বিগত এক যুগের ধারাবাহিকতায় ভোটের মাধ্যমে রিহ্যাব এ নেতা নির্বাচিত হবে এ কথা এখনও বিশ্বাস করেন না বেশ কয়েক জন সাধারণ রিহ্যাব সদস্য। তাদের ধারণা শেষ পর্যন্ত অদৃশ্য চাপে সমঝোতার মাধ্যমে কমিটি হবে আবারও।

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়