ঢাকা,   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

The South Asian Times | সাউথ এশিয়ান টাইমস

কিশোরগঞ্জের নয়নাভিরাম হাওর : কীভাবে যাবেন, যা দেখবেন

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৪, ১ এপ্রিল ২০২৩

কিশোরগঞ্জের নয়নাভিরাম হাওর : কীভাবে যাবেন, যা দেখবেন

‘বাংলার মুখ আমি দেখিয়াছি তাই পৃথিবীর রূপ খুঁজিতে চাই না আর’ কবি জীবনানন্দ দাশের সঙ্গে মিলে বলতে হয়, প্রকৃতির অকৃত্রিম, অনাবিল ও অফুরন্ত সৌন্দর্যের লীলাভূমি বাংলাদেশ। আর বাংলার এই অবিচ্ছেদ্য সৌন্দর্যের অংশ কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম ও নিকলীর হাওর। এই জেলার সব হাওর আকর্ষণীয় স্পট।

এই ভাটির দেশ কিশোরগঞ্জে রয়েছে অসংখ্য হাওর ও বিল। কিশোরগঞ্জ জেলার উপর দিয়ে বয়ে গেছে পুরোনো ব্রহ্মপুত্রের মেঘনা, কালনী, ধনু, নরসুন্দা, মুগড়া আর বাওলাই নদী। মনে হবে কোনো চিত্রকর এসে যেন প্রকৃতিকে এমনভাবে সাজিয়ে দিয়েছে। কিশোরগঞ্জ জেলা ঘুরে বেড়ানোর জন্য একটি আকর্ষণীয় জায়গা। হাওর এলাকায় সবুজ শ্যামল বাংলার আসল চিত্র খুঁজে পাওয়া যায়।

এই কিশোরগঞ্জ হাওর ভ্রমণ পর্যটকদের জলজ সৌন্দর্যের স্বাদ প্রাণ ভরে আস্বাদন করতে দেয়। মুগ্ধতার প্রধান বৈশিষ্ট্য যখন জল তখন সর্বোচ্চ উপযোগিতা পাওয়ার একমাত্র সময় হচ্ছে বর্ষাকাল। বর্ষাকালে চারদিকে পানির কলকল ধ্বনি মুগ্ধ করে। যে দিকে চোখ যায় শুধু পানি আর পানি। হাওরের আয়নায় মেঘাচ্ছন্ন আকাশের সাজগোজ দেখার ঝোঁক কোনো ভ্রমণপিপাসু হৃদয় এড়াতে পারে না। দূর-প্রান্তরে কিছু গ্রাম দেখা গেলেও মনে হয় যেন পানির উপরে গ্রামগুলো ভেসে আছে। হাওরে নৌকায় করে ঘুরে বেড়ানোর সময় এখানকার গ্রামের বাড়িগুলো দেখতেও লাগে বেশ সুন্দর। হাওরে জেলেদের মাছ ধরার দৃশ্য ও মনোমুগ্ধকর করে। মনে হয় যেন এক অপার সৌন্দর্যের লীলাভূমি এই হাওর। বর্ষাকালে স্থানীয় লোকজন বর্ষার এই মনোরম সৌন্দর্যকে কক্সবাজারের মনোরম দৃশ্যের সঙ্গে তুলনা করে।

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়