ঢাকা,   শনিবার ২০ এপ্রিল ২০২৪

The South Asian Times | সাউথ এশিয়ান টাইমস

মেঘের আড়ালে কংলাক পাহাড়ে

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৫, ১ এপ্রিল ২০২৩

মেঘের আড়ালে কংলাক পাহাড়ে

যান্ত্রিক শহুরে কোলাহলকে পেছনে ফেলে নির্মল বাতাসে মন ভরাতে প্রতিবছর অসংখ্য মানুষ ছুটে যান পাহাড়ে। পাহাড়ের বিশালতার কাছে নিজেকে সপেঁ দিয়ে মনকে দুদন্ড বিশ্রাম দেওয়ার চেষ্টা করেন অনেকেই। যারা ট্র্যাকিং করতে ভালোবাসেন তাদের কাছেও পছন্দের শীর্ষে থাকে পাহাড়। আর পাহাড় বলতেই আমাদের চোখে ভেসে উঠে পার্বত্য চট্টগ্রামের সুবিশাল পাহাড়ে ঘেরা জনপদের কথা।

প্রতিবছর অসংখ্য পর্যটক আাসেন মেঘের রাজ্য খ্যাত সাজেক ভ্যালীতে। পাহাড়ের বুকে গড়ে উঠা এই স্বপ্ননগরী যেনো কল্পনার রাজ্যের কোনো গোছানো এক ছোট্ট শহর। এই সাজেক ভ্যালীতেই রয়েছে সাজেকের সর্বোচ্চ পাহাড়চূড়া কংলাক পাহাড়। যার উচ্চতা সমুদ্রপৃষ্ঠ হতে প্রায় ১৮০০ ফুট।
 
সাজেকে বেড়াতে আসা পর্যটকরা সাজেকের সর্বোচ্চ এই পাহাড়ে আরোহনের লোভ খুব কমই সংবরণ করতে পারেন। আর লোভ হবে নাই বা কেন? কংলাক পাহাড়ের পাদদেশ থেকে হাঁটা শুরু করে ধীরে ধীরে যখন পাহাড়ের চূড়ার দিকে যাওয়া হয়, পাহাড়ের লিলুয়া বাতাস এক স্বর্গীয় শান্তির পরশ বুলিয়ে যায় শরীর মন জুড়ে। পাহাড়ে উঠার কষ্টটাকে পুরোপুরি ম্লান করে দিতে চূড়ায় অপেক্ষা করতে থাকে ভোরের সূর্য। কংলাক পাহাড়ের চূড়ায় দাঁড়িয়ে ভোরের সূর্যোদয় আর বিকেলে সূর্যাস্ত দুটোই উপভোগের সুযোগ পাওয়া যায়। আর বর্ষা মৌসুমে চূড়ায় দাঁড়িয়ে যতটুকু চোখ যাবে শুধু সাদা মেঘের ভেলায় চোখে পড়বে। মনে হবে, যেনো মেঘের ভেলায় ভেসে যাচ্ছি।

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়