ঢাকা,   শুক্রবার ২৯ মার্চ ২০২৪

The South Asian Times | সাউথ এশিয়ান টাইমস

হিমালয়ে গাইড ছাড়া ট্র্যাকিংয়ের অনুমতি মিলবে না

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৭, ১ এপ্রিল ২০২৩

হিমালয়ে গাইড ছাড়া ট্র্যাকিংয়ের অনুমতি মিলবে না

প্রতি বছরই হিমালয় অভিযান ও তুষারপাতে অসংখ্য মানুষ প্রাণ হারান। কয়েক মাস আগেও সেখানে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন বিদেশি পর্যটক। বিশেষ করে শেরপার সাহায্য ছাড়া ট্র্যাকিং করার জন্যই হয়েছে একের পর এক দুর্ঘটনা। আর তাই এবার কঠিন পদক্ষেপ নিলো নেপাল সরকার। 

স্থানীয় গাইড ও শেরপা ছাড়া হিমালয় অঞ্চলে একা একা ট্র্যাকিং নয়। বিদেশিদের জন্য নতুন নির্দেশিকা জারি করেছে নেপাল সরকার। আগামী ১ এপ্রিল থেকে কার্যকর হবে এই নতুন নিয়ম। বিদেশি ট্র্যাকারদের নিরাপত্তার কথা মাথায় রেখে এই নিয়ম চালু করা হচ্ছে বলে জানিয়েছে কাঠমান্ডু।

নেপাল ট্যুরিজম বোর্ডের মুখপাত্র মণি রাজ লামিছনে বলেছেন, একা হিমালয়ে ট্র্যাকিং করতে গিয়ে প্রতিবছরই দুর্ঘটনার কবলে পড়ছেন বিদেশি পর্যটকরা। এই সংখ্যা গত কয়েক বছরে ক্রমেই বেড়েছে। এতে আমাদের দেশের ভাবমূর্তি খারাপ হচ্ছে। তাই এমন পদক্ষেপ নেওয়া হলো। 

নেপাল প্রশাসনের দাবি, ট্র্যাকিং করতে গিয়ে প্রতিবছর হিমালয়ের কোলে হারিয়ে যান ৪০ থেকে ৫০ জন বিদেশি পর্যটক। তাদের সঙ্গে আর যোগাযোগ করা যায় না। অনেক ক্ষেত্রে তাদের মৃতদের উদ্ধার করাও সম্ভব হয় না বলে জানিয়েছে তারা।

মণি রাজ ফের যোগ করেছেন, একা হিমালয়ে ট্র্যাকিং করতে গিয়ে অনেকে প্রাণ হারিয়েছেন। এর ফলে ভুল বার্তা যাচ্ছিল। অনেক বিদেশিই মনে করেন ট্র্যাকিংয়ের জন্য নেপাল অত্যন্ত বিপজ্জনক জায়গা। সেই কারণেই এই পদক্ষেপের প্রয়োজনীয়তা অপরিসীম। বিদেশি ট্র্যাকারদের নিরাপত্তা দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। 

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়