ঢাকা,   বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

The South Asian Times | সাউথ এশিয়ান টাইমস

সবাই আসুক নির্বাচন করুক: রাশেদা সুলতানা

প্রকাশিত: ২০:৫৭, ২৯ মে ২০২৩

সবাই আসুক নির্বাচন করুক: রাশেদা সুলতানা

সুষ্ঠু নির্বাচনের ধারাবাহিকতায় আগামী সংসদ নির্বাচনও অবাধ ও নিরপেক্ষ হবে বলে আশ্বস্ত করেছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। তিনি বলেন, ‘আহ্বান করি, সবাই আসুক নির্বাচন করুক।’ গাজীপুর সিটি নির্বাচন সুষ্ঠু হওয়ায় তৃপ্তির সুযোগ নেই। অনিয়ম হলে কঠোর পরিস্থিতি বুঝে কঠোর পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান তিনি।

সোমবার (২৯ মে) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন কমিশনার রাশেদা সুলতানা। এ সময় তিনি চার সিটিতে না এলেও সংসদ নির্বাচনে সব দলকে ভোটে আসার আহ্বান জানিয়েছেন।

রাশেদা সুলতানা বলেন, ‘গাজীপুরের নির্বাচনে কতটুকু কী হয়েছে, জনগণ তার রায় দিয়ে দেবে। ইসি চায়, যতগুলো নির্বাচন হবে—যেন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়। মানুষ যেন আসে এবং ভোট দিয়ে চলে যেতে পারে এটাই প্রধান উদ্দেশ্য।’

সব ক্ষেত্রেই ইসি একই মনোভাব পোষণ করবে উল্লেখ করে তিনি বলেন, ‘সব সিটি কেন, জাতীয় নির্বাচনেও আমরা একই নীতিতে থাকবো। কঠোর এবং আরও কঠোর হবো কিনা—এটা পরিস্থিতির ওপর নির্ভর করবে। পরিস্থিতি ডিমান্ড করলে আমরা আরও কঠোর হবো। আমাদের একটাই ইচ্ছা—অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচন করবো।’

সবার অংশগ্রহণ ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ভোট সবসময় প্রত্যাশা করে কমিশন। এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা জানান, নির্বাচনে কে আসবে, না আসবে এটা তাদেরই ব্যাপার। যিনি প্রার্থী হবেন বা হতে চান না, এটা একদমই নিজস্ব ব্যাপার। নির্বাচন কমিশনের ওভাবে কাউকে আনার সুযোগ নেই।

তিনি বলেন, ‘ভোটে এলে আমরা অবশ্যই ভালো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন পাবো। না আসলেও নির্বাচন করতে হবে। এজন্য তো আমরা স্টপ হয়ে যেতে পারি না। এই কারণে আমাদের তৃপ্তি বা অতৃপ্তির সুযোগটা আসলে নেই। এখনও আহ্বান করি, যারা নির্বাচনে আসছেন না, তারা আসুক, নির্বাচন করুক।’

ইভিএমে ও সিসি ক্যামেরায় সিটি ভোট করার অভিজ্ঞতা থাকলেও জাতীয় নির্বাচনে থাকবে না ইভিএম। আর সিসি ক্যামেরাও রাখা হবে কিনা, তা নিশ্চিত নয় বলেও জানান এই ইসি কমিশনার।

ব্যালটে ভালো ভোট করার বিষয়ে সর্বোচ্চ পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান তিনি। বলেন, ‘সনাতন পদ্ধতিতে যেটা আগে থেকে হয়ে আসছে, ব্যালট পেপারে ভোট করা, এগুলো যেন আমরা আরও সুন্দরভাবে করতে পারি, সেজন্য আমরা পন্থা অবলম্বন করবো। যতখানি মোটিভেশনাল কাজ করা দরকার, যে পদক্ষেপ নেওয়া দরকার, সেগুলো আমরা নেবো।’

গাজীপুরের ৫৭ নম্বর ওয়ার্ডে ভোট পরবর্তী গোলযোগ তদন্তের নির্দেশ

গাজীপুর সিটি করপোরেশনের ৫৭ নম্বর ওয়ার্ডে ‘নির্বাচন পরবর্তী সহিংসতায় টঙ্গীতে নারী-পুরুষ ঘরছাড়ার’ বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নিতে গাজীপুর পুলিশ প্রশাসনকে নির্দেশ দিয়েছে ইসি।

সোমবার ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হকের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনোত্তর ৫৭ নম্বর ওয়ার্ডের কর্মী-সমর্থকদের মধ্যে মারামারি, হামলা, আহত করা ইত্যাদি বিষয়ে প্রতিবেদন বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে।

প্রকাশিত সংবাদের বিষয়ে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণপূর্বক গৃহীত ব্যবস্থা নির্বাচন কমিশনকে অবহিত করার জন্য পুলিশ কমিশনার, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ, গাজীপুরকে চিঠি দেওয়া হয়েছে।

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়