ঢাকা,   শনিবার ২০ এপ্রিল ২০২৪

The South Asian Times | সাউথ এশিয়ান টাইমস

৮ বিভাগে হচ্ছে এনডিডি ব্যক্তিদের জন্য স্থায়ী নিবাস : সমাজকল্যাণ মন্ত্রী

প্রকাশিত: ১৭:৩২, ২ এপ্রিল ২০২৩

৮ বিভাগে হচ্ছে এনডিডি ব্যক্তিদের জন্য স্থায়ী নিবাস : সমাজকল্যাণ মন্ত্রী

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, নিউরো-ডেভেলেপমেন্টাল প্রতবন্ধী ব্যক্তিদের (এনডিডি) জন্য স্থায়ী আবাসন ও পুনর্বাসন কেন্দ্র নির্মাণে প্রকল্প গ্রহণ করা হয়েছে।
দেশের ৮টি বিভাগীয় শহরে ৮টি আবাসন ও পুর্নবাসন কেন্দ্র স্থাপন করা হবে।
আজ রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের আলোচনা পর্বে তিনি এসব কথা বলেন।
সমাজকলাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু এমপি, সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি প্রমুখ বক্তব্য রাখেন।
নুরুজ্জামান আহমেদ বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা যে দেশের সম্পদ তা বর্তমান সরকারের নানা কর্মকান্ডের কারনে মানুষ বুঝতে সক্ষম হয়েছে। আগে প্রতিবন্ধীতা মানে অভিশাপ মনে করা হতো। বর্তমানে দেশে শণাক্তকৃত প্রতিবন্ধীর সংখা প্রায় ত্রিশ লাখ।
তিনি বলেন, শণাক্তকৃত প্রতিবন্ধী ব্যক্তিার শতভাগ ভাতা ও প্রতিবন্ধী শিক্ষার্থীরা উপবৃত্তি পাচ্ছেন। অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ও অন্যান্য নিউরো-ডেভেলেপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য থেরাপী সেবা, বিশেষ শিক্ষা, মাতা-পিতা ও কেয়ারগিভারদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
সমাজকল্যাণ মন্ত্রী বলেন, নিউরো-ডেভেলেমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান, আবাসন ও পুর্নবাসনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ৮টি বিভাগে ৮টি আবাসন ও পুর্নবাসন কেন্দ্র স্থাপনের নির্দেশনা দেন। এনডিডি ব্যক্তিরা যেন উন্নত ও নিশ্চিত জীবনযাপন করতে পারে সে লক্ষ্যে কেন্দ্র সমূহ হবে আধুনিক প্রযুক্তিগত সকল সুযোগ সুবিধা সম্বলিত একটি ওয়ানস্টপ সেন্টার।

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়