ঢাকা,   রোববার ২৮ এপ্রিল ২০২৪

The South Asian Times | সাউথ এশিয়ান টাইমস

শঙ্কার মধ্যেই লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমার আয়োজন

প্রকাশিত: ০৭:৩৩, ২৮ অক্টোবর ২০২৩

শঙ্কার মধ্যেই লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমার আয়োজন

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান লক্ষ্মীপূজা আগামীকাল শনিবার (২৮ অক্টোবর)। শারদীয় দুর্গোৎসব-পরবর্তী পূর্ণিমা তিথিতে হিন্দু ধর্মাবলম্বীরা লক্ষ্মীদেবীর পূজা করে থাকেন। অন্যদিকে বৌদ্ধ ধর্মাবলম্বীদের দ্বিতীয় বড় ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা পূর্ণিমাও একই দিনে পালন করা হবে।

এদিকে আগামীকাল শনিবার শহরজুড়ে রয়েছে রাজনৈতিক বড় কর্মসূচি। এদিন নয়াপল্টনে মহাসমাবেশের ডাক দিয়েছে বিএনপি। অন্যদিকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে শনিবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি ও উন্নয়ন সমাবেশ করা হবে।

 

এই শঙ্কার মধ্যেই পূজা পালনের কথা ভাবছেন হিন্দু ও বৌদ্ধ সম্প্রদায়ের নেতারা। এ জন্য ধর্মীয় এই আচার পালনের সুবিধার্থে রাজনৈতিক দলগুলোকে শনিবারের কর্মসূচি প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন তারা।

 

বড় দুই দলের কর্মসূচি ঘিরে জনমনেও আছে নানা শঙ্কা। দুই দলের সমাবেশকে ঘিরে কয়েক লাখ মানুষের সমাগম হবে রাজধানীতে। আর এই কর্মসূচিকে ঘিরে মানুষের মধ্যে যেমন শঙ্কা আছে, তেমনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও রয়েছে সতর্ক অবস্থানে।

জানা গেছে, লক্ষ্মীদেবীকে বলা হয় ঐশ্বর্যের দেবী। শাস্ত্রমতে, আশ্বিনের পূর্ণিমা তিথিতে ধনসম্পদ, প্রাচুর্য, সৌন্দর্য ও সমৃদ্ধির দেবী লক্ষ্মী বিষ্ণুলোক থেকে পৃথিবীতে নেমে আসেন পূজা গ্রহণ করতে। লক্ষ্মীদেবী সন্তুষ্ট থাকলে সংসারে অর্থকষ্ট থাকে না, বরং সুখ-স্বাচ্ছন্দ্য বাড়ে। শনিবার পূর্ণিমা তিথিতে লক্ষ্মীদেবীর বন্দনা করবেন সনাতন ধর্মাবলম্বীরা। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবটি কোজাগরি লক্ষ্মীপূজা নামেও পরিচিত।

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়