ঢাকা,   শনিবার ২৭ এপ্রিল ২০২৪

The South Asian Times | সাউথ এশিয়ান টাইমস

চার চিকিৎসককে অভিযুক্ত করে চার্জশিট

রাইফার মৃত্যু

সাউথ এশিয়ান টাইমস অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৪:৩৮, ২৮ মার্চ ২০২৪

চার চিকিৎসককে অভিযুক্ত করে চার্জশিট

নগরীর ম্যাক্স হাসপাতালে শিশু রাফিদা খান রাইফার মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় হাসপাতালটির সাবেক ব্যবস্থাপনা পরিচালকসহ চার চিকিৎসককে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেছে মামলার তদন্তকারী কর্মকর্তা। এতে দায়িত্বে অবহেলা ও বেসরকারি হাসপাতালটির ব্যবস্থাপনায় ত্রুটির কারণে রাইফার মৃত্যু হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। গতকাল পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রামের পরিদর্শক আবু জাফর মুহাম্মদ ওমর ফারুক চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে থাকা নগর পুলিশের প্রসিকিউশন শাখায় এ চার্জশিট দাখিল করেন। শীঘ্রই তা আদালতের নজরে আনা হবে।

অভিযুক্ত চার চিকিৎসক হলেন, শিশু বিশেষজ্ঞ ডা. বিধান রায় চৌধুরী, কর্তব্যরত চিকিৎসক ডা. দেবাশিষ সেন, ডা. শুভ্র দেব ও ম্যাঙ হাসাপাতালের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী।

চার্জশিট দাখিলকারী পিবিআই কর্মকর্তা আবু জাফর মুহাম্মদ ওমর ফারুক আজাদীকে বলেন, ভুল চিকিৎসায় নয়, দায়িত্বে অবহেলা ও হাসপাতালের ব্যবস্থাপনা ত্রুটি প্রাথমিক তদন্তে প্রমাণিত হওয়ায় চারজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়েছে। আদালত সূত্র জানায়, ২০১৮ সালের ২৯ জুন নগরীর বেসরকারি ম্যাঙ হাসপাতালে মারা যান রাইফা। এ ঘটনায় রাইফার বাবা ও চট্টগ্রামের সাংবাদিক নেতা রুবেল খান বাদী হয়ে চকবাজার থানায় একটি মামলা করেন। এতে বলা হয়, ভুল চিকিৎসা ও অবহেলার কারণে রাইফার মৃত্যু হয়েছে।

আদালত সূত্র জানায়, রাইফার মৃত্যুর ঘটনায় তৎকালিন সিভিল সার্জনকে প্রধান করে তিন সদস্যদের একটি তদন্ত কমিটি করা হয়। এই কমিটির দেয়া তদন্ত প্রতিবেদনে বলা হয়, ‘শিশুটির রোগ নির্ণয়, পরীক্ষা–নিরীক্ষা ও ওষুধ প্রয়োগ যথাযথ থাকলেও অভিযুক্ত তিন চিকিৎসক শিশু বিশেষজ্ঞ ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশিষ সেন গুপ্ত ও ডা. শুভ্র দেব শিশুটির রোগ জটিলতাকালীন কর্তব্যে অবহেলা করেছেন।

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়