ঢাকা,   সোমবার ২৯ এপ্রিল ২০২৪

The South Asian Times | সাউথ এশিয়ান টাইমস

বছরের শুরুতে ইমিগ্রেশনের অভিযান: মালয়েশিয়ায় বাংলাদেশিসহ শতাধিক অভিবাসী আটক

আহমাদুল কবির, মালয়েশিয়া

প্রকাশিত: ২০:৩৪, ৯ জানুয়ারি ২০২৪

বছরের শুরুতে ইমিগ্রেশনের অভিযান: মালয়েশিয়ায় বাংলাদেশিসহ শতাধিক অভিবাসী আটক

বছরের প্রথম দিনে, মালয়েশিয়ার লিটল ইন্ডিয়া খ্যাত ব্রিকফিল্ডস এলাকায় অভিযান চালিয়ে বাংলাদেশিসহ শতাধিক অভিবাসীকে আটক করেছে ইমিগ্রেশন বিভাগ। সোমবার (১ জানুয়ারি) স্থানিয় সময় দুপুর একটায় ব্রিকফিল্ডের জালান থামবি আবদুল্লাহর চারপাশে পরিচালিত এনফোর্সমেন্ট অভিযানে বিভিন্ন অভিবাসন অপরাধে শতাধিক অভিবাসীকে আটক করা হয়েছে। যাদের বয়স ২৫ থেকে ৭১ বছরের মধ্যে। অভিযানে কতজন বাংলাদেশি আটক হয়েছেন,তা জানা যায়নি।
অভিবাসন উপ-মহাপরিচালক (অপারেশন্স) জাফরি এমবোক ত্বহা বলেন, ওই এলাকার ৩৫ জন নারীসহ ৩৭০ জন অভিবাসীর কাগজপত্র চেক করা হয়েছে যাদের মধ্যে ভারতীয়, বাংলাদেশি, ফিলিপিনো, পাকিস্তানি, শ্রীলঙ্কান, মিয়ানমার এবং নেপালি নাগরিক রয়েছেন। 
ইমিগ্রেশন বিভাগের নেতৃত্বে বিভিন্ন সংস্থার প্রায় ২২৪ জন কর্মকর্তা ও কর্মী দুপুর ১ টায় শুরু হওয়া অভিযানে বাসস্থান, পোশাকের দোকান, রেস্তোরাঁ, সেলুন, সৌন্দর্য সরবরাহের দোকানসহ ৩০ টিরও বেশি প্রাঙ্গণে অভিযান চালানো হয়।
অভিবাসন আইন ১৯৫৯/৬৩, ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩ এবং অ্যান্টি-ট্রাফিকিং ইন পার্সন এবং অ্যান্টি স্মাগলিং অফ মাইগ্রেন্টস অ্যাক্টের ধারা ৬ (১) (সি) এর অধীনে তদন্তে আটক অভিবাসীদের সিমুনিয়া ইমিগ্রেশন ডিটেনশন ডিপোতে নিয়ে যাওয়া হয়েছে। 
অভিযানের পর অভিবাসন উপ-মহাপরিচালক (অপারেশন্স) জাফরি এমবোক ত্বহা সাংবাদিকদের বলেন, “অপরাধের মধ্যে ছিল ব্যক্তিগত নথিপত্রের অভাব, অতিরিক্ত অবস্থান এবং পাসের অপব্যবহার। জাফরি এমবোক বলেছেন, এলাকায় বিদেশী বাসিন্দাদের আগমন সম্পর্কে জনসাধারণের অভিযোগের ভিওিতে এই অভিযান চালানো হয়েছিল।
দুই বছর বাস্তবায়নের পর ৩১ ডিসেম্বর ওয়ার্কফোর্স রিক্যালিব্রেশন প্রোগ্রামের (আরটিকে ২.০) নিবন্ধন শেষ হয়েছে। এর পরে, একটি যাচাইকরণ প্রক্রিয়া ৩১ মার্চ পর্যন্ত পরিচালিত হবে। তারপর, যারা যাচাইকরণ প্রক্রিয়ার মধ্য থাকবেনা তাদের (বিদেশিদের) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও সাংবাদিকদের জানান অভিবাসন উপ-মহাপরিচালক। 
 

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়