ঢাকা,   সোমবার ২৯ এপ্রিল ২০২৪

The South Asian Times | সাউথ এশিয়ান টাইমস

গাজায় যুদ্ধবিরতির দাবিতে ব্রাসেলসে কয়েক হাজার লোকের বিক্ষোভ

প্রকাশিত: ১৪:০৪, ২২ জানুয়ারি ২০২৪

গাজায় যুদ্ধবিরতির দাবিতে ব্রাসেলসে কয়েক হাজার লোকের বিক্ষোভ

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি এবং ফিলিস্তিনি জনগণের ন্যায়বিচার নিশ্চিত করার জন্য বেলজিয়ামের কাছ থেকে দৃঢ় পদক্ষেপের দাবিতে প্রায় ৯ হাজার লোক রোববার ব্রাসেলসে বিখ্ষোভ মিছিল। পুলিশ একথা জানিয়েছে।
ইউরোপীয় ইউনিয়নের বর্তমান প্রেসিডেন্ট হিসেবে বেলজিয়ামকে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের একটি ন্যায্য সমাধানে পৌঁছাতে কেন্দ্রীয় ভূমিকা পালনের আহ্বান জানানো হয়।
ইইউ পররাষ্ট্র বিষয়ক পরিষদ সোমবার ব্রাসেলসে মধ্যপ্রাচ্যে পরিস্থিতি নিয়ে আলোচনা করবে। ইইউ’র ২৭টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ফিলিস্তিনি কর্তৃপক্ষের শীর্ষ কূটনীতিক রিয়াদ আল-মালিকির সাথে পৃথক আলোচনার আগে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজের সাথে বৈঠক করবেন।
রোববারের এই উদ্যোগ বেলজিয়ামের প্রধান এনজিওগুলোসহ সুশীল সমাজ সংস্থাগুলোর একটি বৈচিত্র্যময় জোট শুরু করেছিল। আয়োজকরা যে কোন যুদ্ধাপরাধের বিরুদ্ধে সতর্কতা, বেসামরিক নাগরিকদের উপর আক্রমণ, ইহুদি-বিরোধী বা বর্ণবাদের প্রচারের বিরুদ্ধে শান্তির পক্ষে দূতিয়ালি করে।
আয়োজকদের মতে, গত তিন মাসে গাজায় নির্বিচারে ইসরায়েল বোমা হামলা অব্যাহত রাখায় ২৫ হাজারেরও বেি বেসামরিক ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু। প্রায় ১৯ লাখ মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত হয়েছে এবং নাগরিক অবকাঠামোর একটি গুরুতপূর্ণ অংশ সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়