ঢাকা,   মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪

The South Asian Times | সাউথ এশিয়ান টাইমস

ময়মনসিংহে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষ্যে জনসচেতনামূলক সভা অনুষ্ঠিত

আপডেট: ১৭:০৯, ১০ জুন ২০২৪

ময়মনসিংহে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষ্যে জনসচেতনামূলক সভা অনুষ্ঠিত

সেকান্দর আলী ( স্টাফ করেসপন্ডেট) 

ময়মনসিংহে ভূমিসেবা সপ্তাহ ২০২৪ উপলক্ষে জনসচেতনামূলক সভা অনুষ্ঠিত হয় । সোমবার (১০জুন) ময়মনসিংহ জেলা প্রশাসন এর আয়োজনে দপ্তর কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ময়মনসিংহ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী।

স্মার্ট ভূমি সেবার মাধ্যমে ভূমি বিষয়ক অনেক সমস্যার সহজলভ্য ,তাৎক্ষণিক ও স্মার্ট সমাধান থাকলেও বিপুলসংখ্যক নাগরিক এখনও এই বিষয়ে সচেতন নন। দ্রুত গতিতে এগিয়ে চলা ডিজিটাইজেসন কার্যক্রমের বিষয়ে ভূমি সেবা গ্রহীতাদের সচেতনতা বৃদ্ধির তাগিদ থেকে সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়ে চলেছে। জেলা পর্যায়ে ভূমিসেবায় প্রদত্ত সেবা সমূহের মধ্যে রয়েছে অনলাইনে ভূমি উন্নয়ন কর গ্রহণের লক্ষ্যে অনলাইন রেজিস্ট্রেশন, খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ ও সরবরাহ করা, নিস্পত্তিকৃত এলএ কেইস এর ক্ষতিপূরণ এর চেক প্রদান, আদালতের রায়  ডিক্রিমূলে খতিয়ান খোলার আবেদন গ্রহণ ও নিষ্পত্তি, অর্পিত ট্রাইবুনাল/অর্পিত আপিল ট্রাইব্যুনাল হতে প্রাপ্ত রায়ের প্রেক্ষিতে অর্পিত সম্পত্তি অবমুক্ত করার আবেদন গ্রহণ। এছাড়া উপজেলা পর্যায়ে অনলাইনে ভূমি উন্নয়নকর গ্রহণের লক্ষ্যে অনলাইন রেজিস্ট্রেশন, ই-নামজারির আবেদন  গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত দলিল হস্তান্তর, অনলাইনে জলমহাল ইজারার আবেদন গ্রহণ এবং ইউনিয়ন পর্যায়ে অনলাইনে ভূমি উন্নয়নকর গ্রহণের লক্ষ্যে অনলাইন রেজিস্ট্রেশন ও ভূমি উন্নয়ন কর প্রদান, ডিসিআর ও খতিয়ান প্রদান।

এছাড়াও ডিজিটাল রেকর্ডরুমের মাধ্যমে মৌজা ম্যাপ ও খতিয়ান অনলাইনে প্রকাশ ও অনলাইনে পেমেন্টের মাধ্যমে সার্টিফাইড কপি প্রদান করার ব্যবস্থা করা হয়। বর্তমানে অনলাইন সিস্টেমে নাগরিক নিবন্ধন করে খতিয়ানের জন্য আবেদন করার পর নির্ধারিত ফ্রি পরিশোধ করলে ডাকযোগে খতিয়ানের কপি নাগরিকের ঠিকানায় পৌঁছে যাবে। ভূমিসেবা সপ্তাহ-২০২৪ পালনের মূল উপজীব্য হচ্ছে এসমস্ত বিষয়সমূহকে জনগণের আওতার মঝে নিয়ে আসা এবং জনগণকে এসকল সেবা সমূহের সাথে সম্পৃক্ত করা।

ভূমিসেবা সপ্তাহ-২০২৪ উপলক্ষ্যে সভায় সভাপতির বক্তব্যে ময়মনসিংহের জেলা প্রশাসক বলেন, দেশব্যাপী বিপুল সংখ্যক নাগরিক প্রতিদিন ভূমি বিষয়ক নির্ভরযোগ্য আইনি পরামর্শ পেতে মরিয়া থাকেন। তারা অনেক সময় স্থানীয় দালালদের খপ্পরে পড়ে এ সকল আইনি পরামর্শ খুঁজে আর্থিক ক্ষতির শিকার হয়। তবে স্মার্ট ভূমিসেবা খুব অল্প সময় ব্যবধানে সাধারণ মানুষের মনে স্থান তৈরি করে নিয়েছে।

 স্মার্ট বাংলাদেশের স্মার্ট ভূমি সেবার নানামুখী সুফল সম্পর্কে দেশের সকল নাগরিক অবহিত হয়ে উন্নত গুণগত মান সম্পন্ন ভূমি সেবা গ্রহণে আগ্রহ হোক  সভায় এ বিষয়ে প্রত্যাশা ব্যক্ত করা হয়।
 

সর্বশেষ

Advertisement

সর্বাধিক জনপ্রিয়